• শনিবার, ১৮ মে ২০২৪, ০২:০৮ অপরাহ্ন |
  • English Version

এবারের দুর্বিসহ শীতেও মাঠে আছেন কৃষকরা

করিমগঞ্জের শিমুলতলা এলাকায় প্রচণ্ড শীতের মধ্যে বোরো আবাদ করছেন কৃষি শ্রমিকরা। -পূর্বকণ্ঠ

এবারের দুর্বিসহ শীতেও
মাঠে আছেন কৃষকরা

# মোস্তফা কামাল :-
এবছর সারা দেশেই অন্যান্য বছরের তুলনায় শীত অনেক বেশি। সকল শ্রেণির মানুষেরই স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। অতিমাত্রায় শীতের কারণে দেশের বিভিন্ন জেলায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। ২৪ জানুয়ারি বুধবার থেকে কিশোরগঞ্জের নিকলী উপজেলায়ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে হয়েছে। যা আগে দেখা যায়নি।
কিন্তু দিনকার রোজগারে যাদের পরিবারের মুখের গ্রাস জোগার হয়, সেই শ্রমজীবী মানুষদের ভোগান্তি সবচেয়ে বেশি। কারণ তাদেরকে মাঠে ময়দানেই বেশি কাজ করতে হয়। কিন্তু এবারের এই প্রচণ্ড শীতও আটকাতে পারছে না কর্মবীর কৃষক আর কৃষি শ্রমিকদের। তাঁরা দল বেঁধে বরফ শীত বোরো জমির কাদাজলে নেমে চারা রোপন করছেন। তাঁদের এই অবর্ণনীয় কষ্টে ভর করেই দেশ হচ্ছে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।
করিমগঞ্জের শিমুলতলা এলাকায় গিয়ে দেখা গেছে, বহু কৃষি শ্রমিক কাদাপানির জমিতে নেমে বোরো ধানের চারা রোপন করছেন। শ্রমিক আব্দুল জলিল, আজিজুল ও নাঈম জানিয়েছেন, তাঁরা মুজিবুর রহমানের জমিতে চুক্তিতে চারা রোপন করে দিচ্ছেন। প্রতি কানি (৩৫ শতাংশ) জমিতে চারা রোপন করতে দুই হাজার টাকা নিবেন। তাঁরা ‘ব্রিধান-৮৯’ জাতের ধানের চারা রোপন করছেন। শ্রমিকরা বলছেন, ‘শীতের ভয়ে ঘরে বসে থাকলে তো আর পেটের ভাত আসবে না। যত শীতই হোক, আমাদের কাজ করেই খেতে হবে।’
খামার বাড়ি সূত্রে জানা গেছে, এবার জেলায় হাইব্রিড, উফশী এবং স্থানীয় জাতের বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৬৭ হাজার ১০০ হেক্টর জমিতে। এর মধ্যে কেবল হাওরেই লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ তিন হাজার ৬২০ হেক্টর। অন্যান্য সমতল এলাকায় লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৩ হাজার ৪৮০ হেক্টর। বোরো মৌসুমে এ জেলায় চাল উৎপাদন হয় সাড়ে ৬ লক্ষাধিক মেট্রিকটন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, হাওরের সকল জমি ইতোমধ্যে রোপন করা হয়ে গেছে। আর ২৪ জানুয়ারি বুধবার পর্যন্ত সমতল উপজেলাগুলোতে ৬০ ভাগ জমি রোপন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *